OrdinaryITPostAd

গরমে বাচ্চাদের ত্বকের যত্ন - গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

আপনি কি গরমে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিবেন সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে গরমে বাচ্চাদের ত্বকের যত্ন এবং গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো ইত্যাদি অনেক কিছু আলোচনা করা হবে। তাই গরমে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
গরমে বাচ্চাদের ত্বকের যত্ন

নিচে আপনাদের জন্য গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো, বাচ্চাদের জন্য কোন লোশন ভালো এবং গরমে বাচ্চাদের ত্বকের যত্ন ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই গরমে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে এখনই গরমে বাচ্চাদের ত্বকের যত্ন কিভাবে নিবেন জেনে নিন।

পেজ সূচিপত্রঃ গরমে বাচ্চাদের ত্বকের যত্ন - গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো 

গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

গরমকালে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার জন্য বাবা - মায়েরা লোশন এবং ক্রিম ব্যবহার করার জন্য মরিয়া হয়ে ওঠেন। তবে ক্রিম ব্যবহারের পূর্বে জানতে হবে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো। বাচ্চাদের ত্বক অনেক কোমল এবং নরম হয়ে থাকে যার ফলে সব ক্রিম তাদের জন্য ব্যবহার করা উচিত নয়। একটু কড়া মাত্রার ক্রিম ব্যবহার করলে তাদের ত্বকের ক্ষতি হতে পারে। তাই জেনে নিন গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো সে সম্পর্কে।
আরো পড়ুনঃ দুধ কিসমিস খাওয়ার উপকারিতা
যেসব ক্রিমের পিএইচ মান ৫.৫ হবে সেসব ক্রিম বাচ্চাদের জন্য ভালো। অর্থাৎ যেসব ক্রিমের পিএইচ ম্যান স্বাভাবিক থাকবে এবং যেসব ক্রিম ব্যবহার করলে বাচ্চাদের কোন ক্ষতি হবে না সেসব ক্রিম ব্যবহার করা বাচ্চাদের জন্য ভালো। এ ধরনের ক্রিমের কিছু উদাহরণ হলঃ- মামায়ার্থের ময়েশ্চারাইজিং লোশন, প্রটেকটিভ ফেসিয়াল ক্রিম, শিয়া বাটার লোশন, বেবি লোশন ইত্যাদি ক্রিম গুলো আপনারা গরমে বাচ্চাদের জন্য ব্যবহার করতে পারবেন

বাচ্চাদের জন্য কোন লোশন ভালো

বর্তমানে বাচ্চাদের জন্য পিতা-মাতারা শুধু কৃমি ব্যবহার করেন না বরং তাদের সন্তানের ত্বকের যত্ন ঠিকঠাক নিতে তারা লোশন ব্যবহার করেন। এখন কথা হচ্ছে বাচ্চাদের জন্য কোন লোশন ভালো।অর্থাৎ কোন লোশন গুলো ব্যবহার করলে বাচ্চাদের শরীরের ত্বক ঠিক থাকবে এবং কোন প্রকার ক্ষতি হবে না। তাহলে চলুন বাচ্চাদের জন্য কোন লোশন ভালো তা জেনে নিন।
আরো পড়ুনঃ     
শীতে নবজাতকের ত্বকের যত্ন

বাচ্চাদের জন্য কোন লোশন ভালো হবে সেটি নির্বাচনে আপনি প্রথমে গুরুত্ব দিবেন লোশনের পিএইচ মানকে। লোশনের পিএইচ মান যদি ৫.৫ হয় তাহলে সেটি ভালো। বাচ্চাদের জন্য কয়েকটি ভালো লোশন এর নাম হচ্ছে শিয়া বাটার লোশন, বেবি লোশন, মাসচারাইজিং লোশন, ইভেন ও ময়েশ্চারাইজিং লোশন, ইত্যাদি লোশন গুলো বাচ্চাদের ত্বকের জন্য ভালো।

গরমে বাচ্চাদের ত্বকের যত্ন

গরমে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে বাবা মায়েরা অনেক চেষ্টা করেন। তবে এত চেষ্টার মাঝেও আপনি যদি সঠিক নিয়ম গুলো না জানেন তাহলে আপনার বাচ্চার ত্বকের যত্ন সঠিক ভাবে নিতে পারবেন না। তাই আজকে আমাদের এয়ার টিকেট পড়ে গরমে বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জেনে নিন।

  • গরমে বাচ্চাদের ত্বকের যত্ন নিতে সর্বপ্রথম যেটি করবেন তা হচ্ছে প্রতিদিন নিয়মিত গোসল করাবেন। গোসল করানোর সময় জীবাণুমুক্ত সাবান, ডেটল অথবা লাইফ বয় ইত্যাদি সাবান দিয়ে ভালোভাবে গোসল করিয়ে দিবেন। 
  • গরমের সময় বাচ্চাদের রোদে বের হতে দিবেন না বা নিজে রোদে বের হয়ে বাচ্চাদের নিয়ে বের হবেন না। বাচ্চাদের তো খুবই নরম এবং কোমল থাকে তাই রোদে বের হলে ক্ষতিকর প্রভাব ফেলবে।
  • গরমে বাচ্চাদের জন্য সঠিক কাপড় নির্বাচন করার অর্থাৎ বাচ্চাদের জন্য গরমের সময় হালকা ও সুরক্ষিত কাপড় নির্বাচন করা উচিত। ত্বকের স্বাস্থ্য রক্ষার জন্য নরম, সুদর্শন ও হালকা কাপড় পরিহিত করতে হবে।
  • গরমে শিশুকে জোর করে খাওয়াবেন না। জোর করে খাওয়াতে গেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
  • গরমে বাচ্চাদের যত্ন নিতে কিছু ক্রিম ভালো ব্যবহার করতে পারেন যেসব ক্রিম আপনাদের উপরের অংশের সাজেস্ট করা হয়েছে।
  • গরমে শিশুকে ঢিলেঢালা ও সুতি কাপড় পড়াতে হবে এবং থেমে গেলে অবশ্যই সাথে সাথে তার মুছে দিতে হবে।

বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম

অনেক বাবা মায়েরা তাদের সন্তানকে তাদের বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করায় এই কারণে যে তাদের সন্তানকে ক্রিম ব্যবহার করে ফর্সা করবে। আসলে ক্রিম ব্যবহার করে বাচ্চাদের ফর্সা করানো যায় না। তবে বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করলে হয় কি বাচ্চাদের ত্বক সুন্দর এবং কোমল থাকে এবং দেখতে ভালো লাগে। এই ধরনের ক্রিম এর কথা উপরে উল্লেখ রয়েছে। বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম হচ্ছে বেবি লোশন, ময়েশ্চারাইজিং লোশন, প্রটেকটিভ ফেসিয়াল ক্রিম ইত্যাদি বিভিন্ন ধরনের ক্রিম বাজারে প্রচলিত রয়েছে যেগুলো ব্যবহার করে অনেকের ত্বক উজ্জ্বল হচ্ছে।

কোন ক্রিম মুখের জন্য ভালো

নিভিয়া ক্রিম, নিভিয়া সফট লাইট ময়শ্চারাইজার, ফেয়ার এন্ড লাভলী ইত্যাদি ক্রিম গুলো মুখের জন্য বেশ ভালো। আপনারা যারা জানতে চাচ্ছেন যে কোন ক্রিম মুখের জন্য ভালো তাদের ক্ষেত্রে আমি এই ক্রিম গুলো সাজেস্ট করবো। কেননা এই ক্রিমগুলো অনেক ব্যবহৃত এবং অনেকেই এগুলোর পজিটিভ রিভিউ দিয়েছে। আশা করি কোন ক্রিম মুখের জন্য ভালো তা জানতে পেরেছেন।


প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং গরমে বাচ্চাদের ত্বকের যত্ন সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটিতে গরমে বাচ্চাদের ত্বকের যত্ন সহ আরো বিভিন্ন বিষয়ে যেমন কোন ক্রিম মুখের জন্য ভালো, বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম ইত্যাদি বিষয়ে জানতে পেরেছেন। আশা করি আজকের সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url