OrdinaryITPostAd

হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়

আপনি কি হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দেরি না করে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে জানুন।
হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়
নিচে আপনাদের জন্য হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির উপায়, ডিপ্রেশন থেকে মুক্তির উপায় ইসলাম এবং হতাশা থেকে মুক্তির উক্তিসহ হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি সহজেই হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় জানতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ে হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় জেনে নিন।

পেজ সূচিপত্রঃ হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়

হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির উপায়

মানুষের জীবনে হতাশা ও দুশ্চিন্তা আসবে এটাই স্বাভাবিক। তবে হতাশা ও দুশ্চিন্তা থেকে নিজেকে বাঁচতে হবে। হতাশা ও দুশ্চিন্তার মধ্যে ডুবে থাকলে নিজের জীবন ধ্বংস হয়ে যেতে পারে। তাই হতাশা ও দুশ্চিন্তায় ডুবে না থেকে হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় জেনে নিজেকে বাঁচিয়ে নিতে হবে। 
  • হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় হিসেবে কার্যকারী হচ্ছে মেডিটেশন। গবেষণায় দেখা গিয়েছে যে টানা কয়েক দিন পর্যাপ্ত পরিমাণে মেডিটেশন করলে হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। তাই হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে মেডিটেশন করতে পারেন।
  • হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তির উপায় হিসেবে আরও একটি কার্যকারী পদক্ষেপ হচ্ছে নিজেকে ব্যস্ত রাখা। আপনি যখন অবসর সময় কাটাবেন তখন আপনার নানান ধরনের চিন্তা মাথার মধ্যে আসবে। যার ফলে আপনি আরো বেশি হতাশা ও দুশ্চিন্তায় করবেন। আর যখন আপনি নিজে ব্যস্ত থাকবেন তখন দুশ্চিন্তা করার সময় খুবই কম পাবেন। এভাবে আপনি হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি পাবেন।
  • হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে বাস্তববাদী হতে শিখুন। আপনার মধ্যে যদি এখনো আবেগ কাজ করে তাহলে আপনি বেশি হতাশা ও দুশ্চিন্তা করবেন। আপনি যদি আবেগী হয়ে থাকেন তাহলে অনেক কিছু প্রত্যাশা করবেন কিন্তু তা না পেলে হতাশা ও দুশ্চিন্তা করবেন। তাই বাস্তববাদী হন, আপনি যা চাইবেন সব সময় তা নাও পেতে পারেন এটা আপনাকে মেনে নিতে হবে।
  • দুশ্চিন্তা ও হতাশা থেকে মুক্তি পেতে আপনি বেশি সময় বন্ধুদের সাথে কাটান। আপনি যখন বেশি বেশি বন্ধুদের সাথে সময় কাটাবেন তখন আপনার মন ভালো থাকবে। বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার সময় বিভিন্ন ধরনের কথাবার্তা হবে, আর সময় ভালো কাটবে আর এভাবে আপনি হতাশা ও দুশ্চিন্তা থেকে বের হতে পারবেন।

ডিপ্রেশন থেকে মুক্তির উপায় ইসলাম

মানুষের জীবনে এমন কিছু ঘটনা ঘটে যার ফলে সে ডিপ্রেশনে চলে যায়। অনেকে ডিপ্রেশনে গেলে সেখান থেকে আর বের হতে পারে না। তবে ডিপ্রেশন জিনিস খুব একটা ভালো না। ডিপ্রেশন একজন মানুষের জীবনকে ধ্বংস করে দিতে পারে। তাই ডিপ্রেশনে চলে গেলে অন্য কেউ আপনাকে সেখান থেকে ফিরিয়ে আনতে পারবে না বরং আপনাকে নিজে সেখান থেকে ফিরে আসতে হবে। ডিপ্রেশন থেকে মুক্তির উপায় ইসলাম কি বলে সে সম্পর্কে আজকে আপনাদের জানাবো।
ডিপ্রেশন থেকে মুক্তির উপায় ইসলাম যেটি বলে তা হচ্ছে আপনাকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে।আপনি যখন নামাজ পড়বেন তখন আল্লাহর উপর আপনার একটা আস্থা তৈরি হবে। সেই আস্থা থেকে আপনার মনে অনেক শান্তি চলে আসবে। আপনি কুরআন তিলাওয়াত করুন অথবা কোরআন তেলাওয়াত শুনতে থাকুন তাহলে দেখবেন আপনার মনে অটোমেটিক শান্তি চলে আসবে এবং আপনি এভাবেই ডিপ্রেশন থেকে মুক্তি পাবেন।

হতাশা থেকে মুক্তির উক্তি

মানুষের জীবনে এমন কিছু ঘটনা ঘটে যার ফলে সে হতাশায় ডুবে যায়। হতাশা খুবই খারাপ একটি বিষয়। কেউ যদি হতাশার মধ্যে একবার চলে যায় তাহলে তাকে সেখান থেকে ফেরানো মুশকিল। হতাশা থেকে মুক্তির উক্তি করেছেন বেশ কিছু বিখ্যাত ব্যক্তিরা। 
  • তুমি নিজের জীবনের সিদ্ধান্ত না নিতে পারলে হতাশাগ্রস্ত হয়ে পরবে। - বেঞ্জেমিন লিভাই
  • জীবন হলো উপভোগ করার জন্য, হতাশাগ্রস্ত হয়ে নষ্ট করার জন্য নয়। - কার্ট ভোন্নেগাট
  • হতাশা একটি চরম মানসিক ব্যাধি, এটি নিজের প্রতি জুলুম ছাড়া আর কিছুই নয়। - এ এম চিরোয়ান
  • হতাশা একটি বিলাসিতা, হতাশার জায়গাটি আজ থেকে দখল করুক, কাজ শেষের তৃপ্তিমাখা ক্লান্তি। - রবীন্দ্রনাথ ঠাকুর
  • হতাশাকে চিরদিন বিদায় জানিয়েছে প্রেরণা, তবে সবার ক্ষেত্রে তা ঘটেনি। - এন্টোনিও বান্দেরাস
  • কারো উন্নতি দেখে ঈর্ষা করো না, শিক্ষা নাও তাহলে তোমার উন্নতি হবে, হিংসা করলে নিজেকে হতাশাগ্রস্ত বানাবে। - জর্জ গ্রেস
  • শুরুর আগেই ব্যর্থ হবার ভয়টাই আসলে হতাশার সম্ভবনাকেই বাড়িয়ে দেয়। - এস এন বেরহান

হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়

হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়। মানুষ তার প্রিয়জনকে হারালে কিংবা জীবনে সফল না হতে পারলে কিংবা বিভিন্ন কারণে হতাশা গ্রস্থ হয়ে পড়ে। কিন্তু ইসলাম বলে জীবনে যাই হয়ে যা হতাশ হওয়া যাবে না। আল্লাহর উপর বিশ্বাস রাখতে হবে এবং আল্লাহর ইবাদত করতে হবে। পাঁচ ওয়াক্ত নামাজ এবং কোরআন তেলাওয়াত অথবা কোরআন তেলাওয়াত শোনা অব্যাহত রাখতে হবে। আল্লাহর কাছে দোয়া চাইতে হবে। তাহলে অবশ্যই আপনি আপনি হতাশা থেকে মুক্তি পাবেন। আশা করি হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

অনেক মানুষ রয়েছে যারা দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে ঔষধ সেবন করে। আমি তাদের উদ্দেশ্যে বলবো আপনারা দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ কখনো সেবন করবেন না। সবার পূর্বে আপনি প্রাকৃতিকভাবে দুশ্চিন্তা থেকে মুক্তি হওয়ার উপায় গুলো চেষ্টা করুন। আমাদের এই আর্টিকেলে উপরের অংশে কিভাবে আপনি হতাশা থেকে মুক্তি পাবেন বা বর্ণনা করা হয়েছে আপনি সেই উপায়গুলো আপনার জীবনে প্রয়োগ করে দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। আপনার যদি ঔষধ সেবন করতেই হয় তাহলে আপনি ডাক্তারের পরামর্শে ঔষধ সেবন করবেন। আশা করি দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ সম্পর্কে জানতে পেরেছেন।

পেরেশানী থেকে মুক্তির দোয়া

এখন আপনাদের যে বিষয় সম্পর্কে জানানো হবে তা হচ্ছে পেরেশানী থেকে মুক্তির দোয়া। জীবনে অনেক ধরনের পেরেশানি থেকে থাকে। তাই বলে হতাশাগ্রস্থ বা দুশ্চিন্তাযুক্ত হওয়া যাবে না। তাই চলুন পেরেশানী থেকে মুক্তির দোয়া জেনে নিন। যে দোয়া পাঠ করলে আল্লাহ আপনাকে পেরেশানী থেকে মুক্তি দিবে। দোয়াটি jugantor.com থেকে নেওয়া।

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَ أَعُوذُ بِكَ مِنَ الْبُخْلِ وَالْجُبْنِ، وَ أَعُوذُ بِكَ مِنَ ضَلَعِ الدَّيْنِ، وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউযু বিকা মিন দ্বালা’য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’ (বুখারি, মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে আপনার আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আপনার আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আপনার আশ্রয় চাই আর ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকেও আপনার আশ্রয় চাই।

দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তির দোয়া

আপনি কি দুশ্চিন্তা ও ঋণ যুক্ত হয়ে পড়েছেন। চিন্তার কোন কারণ নেই। আপনি আল্লাহর উপর ভরসা করুন এবং পাঁচ ওয়াক্ত নামাজের সাথে সাথে দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তির দোয়া পাঠ করুন।ইনশাআল্লাহ আল্লাহ তাআলা আপনাকে দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তি দিবেন। তাহলে চলুন দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তির দোয়া জেনে নিন। দোয়াটি jugantor.com থেকে নেওয়া হয়েছে।

 اللَّهُمَّ فَارِجَ الْهَمِّ، كَاشِفَ الْغَمِّ، مُجِيبَ دَعْوَةِ الْمُضْطَرِّينَ، رَحْمَانَ
الدُّنْيَا وَالْآخِرَةِ وَرَحِيمَهُمَا، أَنْتَ رَحْمَانِي فَارْحَمْنِي رَحْمَةً تُغْنِينِي بِهَا عَنْ رَحْمَةِ مَنْ سِوَاكَ

উচ্চারণ: আল্লাহুম্মা ফা-রিজাল হাম্মি। কা-শিফাল গম্মি। মুজীবা দা'ওয়াতিল মুদতাররীন। রাহমা-নাদ্দুনইয়া ওয়াল আখিরাতি ওয়া রহীমাহুমা। আনতা রহমানী, ফারহামনী রহমাতান্‌ তুগনীনী বিহা আন রহমাতি মান সিওয়াক।

অনুবাদ: হে আল্লাহ, আপনি পেরেশানি দুর করার মালিক,  দুশ্চিন্তা লাঘবকারী, দুর্দশাগ্রস্ত, দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সকল নিরুপায় মানুষের দোয়া ও আহবানে সাড়া দানকারী, দুনিয়া এবং আখিরাতে আপনি রহমান, উভয় জগতে আপনি রাহিম, আপনি আমাকে দয়া করে দিন। আমাকে এমন অনুগ্রহ দ্বারা দয়া করুন যা আপনার রহমত ছাড়া অন্য সবার অনুগ্রহ থেকে আমাকে সম্পুর্ণ অমুখাপেক্ষী করে দিবে। (তাবরানী, কিতাবুদ দুআ- ১০৪১। মুসতাদরাকে হাকেম ১৮৯৮)।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে জানতে পেরেছেন আর্টিকেলটি পড়ে হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায় সহ আরো বিভিন্ন বিষয় যেমন দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তির দোয়া, পেরেশানী থেকে মুক্তির দোয়া, দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতেও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url