OrdinaryITPostAd

ডিপিএস কি হারাম - ব্যাংকে ডিপিএস করা কি হারাম

ডিপিএস কি হারাম কিনা? সেই বিষয়ে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে জানতে পারবেন যে, ডিপিএস কি হারাম কিনা? তো আসুন দেখে নেয়া যাক, ডিপিএস কি হারাম?

পেজ সূচিপত্র: ডিপিএস কি হারাম - ব্যাংকে ডিপিএস করা কি হারাম

উপস্থাপনা

বাংলাদেশের মানুষ অনেক বেশি ধর্ম প্রিয়। তাই জীবন ঘনিষ্ঠ যে কোন কাজ করার পূর্বে হালাল-হারাম সম্পর্কে যাচাই করে নিতে পছন্দ করে। যদি ইসলাম ধর্ম কোন বিষয়কে হারাম হিসেবে অভিহিত করে, তাহলে জনসাধারণ সেটি পরিত্যাগ করার চেষ্টা করে। পক্ষান্তরে ইসলাম ধর্ম যে কাজকে সমর্থন করে, বাংলাদেশের জনগণ সেই কাজ করতে পছন্দ করে। স্পষ্ট কিছু হারাম কাজ রয়েছে যা সকলেই পরিত্যাগ করার চেষ্টা করে। কিন্তু জীবন ঘনিষ্ঠ এমন কিছু কাজ রয়েছে যেগুলো সম্পর্কে সকলেই অবহিত নয়। তার মধ্যে অন্যতম একটি হলো ব্যাংকের সাথে লেনদেন করা বা ব্যাংকে ডিপিএস একাউন্ট খোলা। 

ডিপিএস কি হারাম কিনা? সে বিষয় সম্পর্কে অনেকেই সন্দিহান। তাই ব্যাংকে ডিপিএস একাউন্ট খোলার পূর্বে অনেকেই জানতে চান যে, ডিপিএস কি হারাম কিনা? আপনি যদি তাদের এই একজন হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটিতে আপনাকে স্বাগতম। কেননা ডিপিএস কি হারাম কিনা? বা ব্যাংকে ডিপিএস করা কি হারাম কিনা? সেই বিষয়ে সম্পর্কে এই আর্টিকেলটিতে আলোকপাত করা হবে। 

ডিপিএস কি: সুবিধা ও অসুবিধা সমূহ

ডিপিএস বা DPS এর পূর্ণরূপ হলো: Deposit Pension Scheme. অর্থাৎ ডিপিএস এর মাধ্যমে গ্রাহক তার টাকা ব্যাংকে জমা রাখতে পারে। ডিপিএস হলো মাসিক ভিত্তিতে কোন ব্যাংকে টাকা জমা রাখা এবং নির্দিষ্ট সময় পড়ে সেই টাকা উত্তোলন করা। নির্দিষ্ট পরিমাণ টাকার উপরে ব্যাংক কিছু মুনাফা বা অভ্যাংশ প্রদান করে থাকে। বাংলাদেশের প্রায় প্রত্যেকটি ব্যাংকেই ডিপিএস এর সুবিধা রয়েছে। তবে ব্যাংক ভেদে ডিপিএস এর ইন্টারেস্ট এর পরিমাণ ভিন্ন হয়ে থাকে। 

ডিপিএস এর সুবিধা সমূহ: টাকা জমা রাখার বিভিন্ন পদ্ধতি রয়েছে তার মধ্যে থেকে ডিপিএস অন্যতম একটি। আমি কথা হলো: টাকা জমা রাখার অন্যান্য পদ্ধতি থেকে ডিপিএস আলাদা কেন? বা ডিপিএসের বাড়তি কি সুবিধা রয়েছে। নিচে, সুবিধা ও অসুবিধা সমূহ তুলে ধরা হলো। 
  • যেকোনো পরিমাণ টাকা জমা করতে পারবেন। 
  • যে কোন সময় আপনি ডিপোজিট ভেঙ্গে দিতে পারবেন। 
  • কোন কারনে এক মাস ডিপিএস চালাতে না পারলে ডিপিএস নষ্ট হয়ে যায় না। 
  • স্যালারি একাউন্ট থেকে অটোমেটিক ভাবে নির্দিষ্ট পরিমাণ টাকা ডিপিএসে জমা হবে। 
ডিপিএস এর অসুবিধা সমূহ: ডিপিএস এর বেশ কিছু সুবিধা থাকলেও এর কিছু অসুবিধা রয়েছে তাই ডিপিএস করার প্রতি অবশ্যই আপনাকে এর সুবিধা এবং অসুবিধা গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া উচিত। নিচে ডিপিএস এর যেসকল অসুবিধা রয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হবে। 
  • অতি সামান্য মুনাফা প্রদান করা হয়।
  • আপনাকে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে টাকা জমা রাখতে হবে, যদি কোন কারণে একমাস টাকা জমা দিতে না পারেন তাহলে পরবর্তীতে দুই মাসের টাকা একসাথে জমা দিতে হবে।
  • পরপর তিনটি কিস্তি দিতে না পারলে আপনার ডিপিএস একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

ডিপিএস কি হারাম 

ডিপিএস কি হারাম বা ব্যাংকে ডিপিএস করা কি হারাম কিনা? তা জানার পূর্বে অবশ্যই আপনাকে ব্যাংকিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। ব্যাংকিং সিস্টেম সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জেনে না রাখেন তাহলে, ডিপিএস কি হারাম বা ব্যাংকে ডিপিএস করা কি হারাম কিনা? তা ভালোভাবে বুঝতে পারবেন না। তো আসুন প্রথমে দেখে নেয়া যাক ব্যাংকিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত তথ্য। 

ব্যাংকিং সিস্টেমের মূলনীতি হলো: অল্প সুদে ঋণ গ্রহণ করা, এবং অধিক সুদে ঋণ দেয়া। অর্থাৎ আপনি যদি ব্যাংকে টাকা রাখেন সে ক্ষেত্রে ব্যাংক আপনাকে সামান্য পরিমাণে মুনাফা দিবে। পক্ষান্তরে যদি আপনি ব্যাংকের কাছ থেকে টাকা গ্রহণ করেন, তাহলে তারা অধিক সুদ গ্রহণ করবে। আর এভাবেই ব্যাংক পরিচালিত হয়ে থাকে। 

ইসলাম ধর্ম অনুসারে সুদ সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এব্যাপারে মহান আল্লাহতালা বলেন, "যারা সুদ খায় তারা (কিয়ামতের দিন) ওই ব্যক্তির দাঁড়ানোর মতো দাঁড়াবে যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে দেয়। এটি এ কারণে যে তারা বলে কেনাবেচা তো সুদের মতোই; অথচ আল্লাহ কেনাবেচাকে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম।" (সুরা বাকারার: ২৭৫) 
অন্যত্র মহান আল্লাহতালা আরও বলেন, "হে মুমিনরা, তোমরা আল্লাহকে ভয় করো এবং সুদের যা অবশিষ্ট আছে তা ছেড়ে দাও, যদি তোমরা মুমিন হও" (সূরা বাকারা: ২৭৮) শুধু নিষিদ্ধের ব্যাপারে অসংখ্য হাদিস রয়েছে। যেমন হাদিসে বলা হয়েছে, জাবির (রা:) থেকে বর্ণিত, তিনি বলেন, "রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুদদাতা, গ্রহীতা এবং এর লেখক ও সাক্ষীদ্বয়কে অভিশাপ দিয়েছেন।" (মুসলিম) আলোচনা থেকে জানতে পারলেন যে, সুদ সম্পূর্ণ নিষিদ্ধ। 

ব্যাংক গ্রাহকের কাছ স্বল্প মুনাফার বিনিময়ে টাকা গ্রহণ করে এবং গ্রাহকের কাছেই অধিক সুদে ঋণ হিসেবে বিতরণ করে। অর্থাৎ ব্যাংকিং সিস্টেমের পুরোটাই সুদের উপরে নির্ভরশীল। গ্রাহকের কাছ থেকে অল্প মুনাফার বিনিময়ে গ্রহণ কৃত টাকা চড়া সুদে অন্য গ্রাহকের কাছে ঋণ হিসেবে বিতরণ করার মাধ্যমে ব্যাংক মুনাফা অর্জন করে থাকে। এখন কথা হলো:ডিপিএস কি হারাম হবে? 

ইসলামিক এই ব্যাপারে একমত যে, সুধী লেনদেন হয় এমন ব্যাংকে ডিপিএস করা সম্পূর্ণরূপে হারাম।কেননা তারা আপনাকে যে লভ্যাংশ প্রদান করবে তা সম্পূর্ণই সুদ থেকে গ্রহণ কৃত। অর্থাৎ আপনাকে তারা যে টাকা প্রদান করবে তা তারা সুদের উপরে লভ্যাংশ হিসেবে পেয়েছে। তারা আপনার টাকা থেকে যে সুদ পেয়েছে তার কিছু অংশ নিজেদের জন্য মুনাফা হিসেবে রেখে দিবে, আর কিছু অংশ আপনাকে লাভ হিসেবে দিবে। সুতরাং বুঝতেই পারছেন, ডিপিএস এর মাধ্যমে যে টাকা উপার্জন করছেন তার সম্পূর্ণ সুদের টাকা। আর সুদ যেহেতু সম্পূর্ণরূপে নিষিদ্ধ, তাই ডিপিএস করা হারাম। 

ব্যাংকে ডিপিএস করা কি হারাম

ব্যাংকে ডিপিএস করা কি হারাম কিনা? তা জানতে চাইলে তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। পূর্বেই বলা হয়েছে যে, সুদি ব্যাংকে ডিপিএস করা সম্পূর্ণরূপে হারাম। অর্থাৎ যে সকল ব্যাংক সরাসরি সুদের উপরে নির্ভরশীল সেই ব্যাংকে ডিপিএস করা যাবে না। যদি এমন কোন ব্যাংক আপনি খুঁজে পান যে ব্যাংক সুদের উপরে নির্ভরশীল নয়। অর্থাৎ কোন ব্যাংক যদি মুজারাবা সিস্টেমে নিজেদের কার্যক্রম পরিচালনা করে থাকে সেক্ষেত্রে সেই ব্যাংকে ডিপিএস করা যেতে পারে। 
তবে মনে রাখবেন, মুজারাবা সিস্টেমে পরিচালিত ব্যাংকের অধীনে যদি আপনি ডিপিএস করেন সেক্ষেত্রে কিন্তু লাভের পরিবর্তে লোকসানো হতে পারে। অর্থাৎ লাভ এবং লোকসান উভয়টাই হওয়ার সম্ভাবনা রয়েছে। মুজারাবা সিস্টেমে পরিচালিত ব্যাংক খুঁজে পাওয়া দুষ্কর। এখন আপনার প্রশ্ন যদি হয়, ব্যাংকে ডিপিএস করা কি হারাম কিনা? তাহলে এই প্রশ্নের সঠিক উত্তর হলো: সুদি যেকোন ব্যাংকে ডিপিএস করা সম্পূর্ণরূপে হারাম। 

উপসংহার

ডিপিএস কি হারাম বা ব্যাংকে ডিপিএস করা কি হারাম? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। কেননা পুরো আর্টিকেল জুড়ে এই বিষয়গুলো সম্পর্কে তথ্যবহুল আলোচনা তুলে ধরা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে, ডিপিএস কি হারাম বা ব্যাংকে ডিপিএস করা কি হারাম? নাকি হারাম নয়। গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার নিকটে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url