OrdinaryITPostAd

ভেন্টিলেশন কি - ভেন্টিলেশন কি কাজ করে

আসসালামু আলাইকুম! আপনি কি ভেন্টিলেশন কি ও ভেন্টিলেশন কি কাজ করে তা সম্পর্কে জানেন? এই পোস্টে ভেন্টিলেশন কি ও ভেন্টিলেশন কি কাজ করে তা সম্পর্কে জানতে পারবেন। তাই ভেন্টিলেশন কি ও ভেন্টিলেশন কি কাজ করে তা সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন ভেন্টিলেশন মানে কি ও ভেন্টিলেশন কেন দেয় এবং ভেন্টিলেশন সাপোর্ট কি তা নিয়ে আলোচনা করা হবে। যারা ভেন্টিলেশন কি ও ভেন্টিলেশন কি কাজ করে তা সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। কেননা অনেকেরই ভেন্টিলেশন কি কাজ করে কিংবা ভেন্টিলেচন কি সে সম্পর্কে ধারণা নেই। তো চলুন ভেন্টিলেশন কি ও ভেন্টিলেশন কি কাজ করে তা সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: ভেন্টিলেশন কি - ভেন্টিলেশন কি কাজ করে

ভেন্টিলেশন কি - ভেন্টিলেশন মানে কি

ভেন্টিলেশন নামটার সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। কিন্তু অনেকে জানে না যে ভেন্টিলেশন মানে কি সে সম্পর্কে। তো যারা এতদিন ধরে শুনেছেন ভেন্টিলেশন এর নাম কিন্তু ভেন্টিলেশন মানে কি তা জানেন না তাদের জন্য এই পাঠটি গুরুত্বপূর্ণ। এই পাঠটিতে আমরা ভেন্টিলেশন মানে কি তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করবো। চলুন দেখে নিই ভেন্টিলেশন কি সে সম্পর্কে। 
ভেন্টিলেশন হলো যখন কোনো মানুষের বা রোগীর ফুসফুস কাজ না করে মূলত ব্যবহার করা হয়। আরো বিস্তারিত ভাবে বলতে গেলে ভেন্টিলেটর বা ভেন্টিলেশনের মাধ্যমে রোগীর শ্বাস প্রশ্বাস এর কাজ চালিয়ে নেয়া হয়। এর ফলে রোগী সংক্রমণ সাথে লড়তে পারে। এছাড়া রোগী সুস্থ হতে সময় পায়। এটা দিলে রোগী অনেকটা স্বাভাবিক অবস্থানে ফিরে আসে ও তার শ্বাস প্রশ্বাসে সমস্যা কমে আসে। ফলে রোগী সুস্থ হয়ে উঠে। আশা করি এই বিষয়ে বুঝতে পেরেছেন। এছাড়া ভেন্টিলেশন কেন দেয় বা ভেন্টিলেশন কি কাজ করে তা জানতে নিচের পাঠগুলো পড়ুন। 

ভেন্টিলেশন কেন দেয়

ভেন্টিলেশন কি তা আমরা ইতিমধ্যে জেনেছি। কিন্তু তারপরেও অনেকের মনে অজানা থাকতে পারে যে ভেন্টিলেশন কেন দেয় তা জানার৷ ভেন্টিলেশন কেন দেয় তা সম্পর্কে স্পষ্ট ভাবে বলতে গেলে একটা রোগীর যখন শ্বাস নিতে কষ্ট হয় ও নানা সমস্যা হয়ে থাকে মূলত ডাক্তাররা তখনই এর ব্যবহারের পরামর্শ দেয়। বিভিন্ন ভাইরাসের হাত থেকে মুক্ত করে রোগীকে স্বাভাবিক অবস্থায় আনার জন্যই মূলত এটি দেওয়া হয়৷ এর ফলে রোগী শ্বাস নিতে কিছুটা স্বাচ্ছন্দবোধ করে। যার কারণে এটি দেওয়া হয়। নিশ্চয়ই বুঝতে পেরেছেন। এছাড়া ভেন্টিলেশন কি কাজ করে ও ভেন্টিলেশন সাপোর্ট কি তা জানতে পরবর্তী অংশটি পড়ুন। 

ভেন্টিলেশন কি কাজ করে

করোনা কালীন সময়ে অধিকাংশ ব্যক্তিরা  ভেন্টিলেটর এর ব্যবহার দেখেছি। আচ্ছা আপনি কি বলতে পারবেন তখন ভেন্টিলেটর এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে কেন? এ প্রশ্নের উত্তর দিতে হলে আপনার জানতে হবে ভেন্টিলেশন কি কাজ করে সে সম্পর্কে। এই পাঠে আমরা ভেন্টিলেশন ডাক্তাররা কেন ব্যবহার করে ও ভেন্টিলেশন কি কাজ করে সে সম্পর্কে আলোচনা করবো। চলুন জেনে নিই ভেন্টিলেশন কি কাজ করে সে সম্পর্কে বিস্তারিত।
ভেন্টিলেশন এমন এর মেশিন যার মাধ্যমে চিকিৎসকেরা কোভিড-১৯ বা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীকে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করেন। মূলত রোগীর অবস্থা যখন খুবই খারাপ বা সংকটাপন্ন হয়ে পড়ে তখন রোগীর শ্বাস নিতে অনেক কষ্ট হয়। যার কারণে রোগীকে ধীর রাখার জন্য ভেন্টিলেটর মেশিনের সাহায্য নেয়। এর ফলে রোগী কৃত্রিম ভাবে শ্বাস নিতে পারে। ফলে রোগী কিছুটা স্বাভাবিক হয়ে ওঠে। মূলত সংকটাপন্ন অবস্থা হতে রোগীর মুক্তি দানপর জন্যই এটা ব্যবহার করা হয়। এটি দেওয়ার সময় রোগীকে পর্যবেক্ষণে রাখতে হয়।

ভেন্টিলেশন সাপোর্ট কি

আমরা ইতিমধ্যে জেনেছি যে ভেন্টিলেশন কি কাজ করে ও কেন দেওয়া হয়৷ ভেন্টিলেশন সাপোর্ট কি তা আমরা এখনই জানতে পারবে। ভেন্টিলেশন সাপোর্ট তখনই দেওয়া হয় যখন দুর্ঘটনায় গুরুতর আহত হলে, সিওপিডি, সিভিয়ার হার্ট অ্যাটাক, বিষাক্ত সাপে কামড়ালে, ইত্যাদি অবস্থা সামাল দিতে রোগীর পরিবার এর সাথে পরামর্শ করেই এটা দেওয়া হয়। মূলত যতক্ষণ পর্যন্ত রোগীর শ্বাস প্রশ্বাসের কাজটি স্বাভাবিক হচ্ছে ততক্ষণ এটি রাখা হয়। যাবে বলে ভেলন্টিলেশন সাপোর্ট। আশা করি বুঝতে পেরেছেন ভেন্টিলেশন সাপোর্ট কি সে সম্পর্কে। 

ভেন্টিলেশন কি - ভেন্টিলেশন কি কাজ করে: শেষকথা

ভেন্টিলেশন সম্পর্কে আজকের পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। যারা এটা সম্পর্কে জানতেন না বা এর কাজ কি তা জানতেন না তাদের জন্য এই পাঠটি গুরুত্বপূর্ণ। এই পোস্ট টি পড়ে ভেন্টিলেশন কেন দেয় ও ভেন্টিলেশন কি কাজ করে  তা সহ বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। তাই অবশ্যই পোস্টটিম মনোযোগ সহকারে পড়বেন। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url