OrdinaryITPostAd

জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়

জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? এ ধরনের প্রশ্ন অনেক মহিলারা করে থাকে। অনেক মহিলার বিভিন্ন কারণে জরায়ুর নিচে নেমে যায়। যার ফলে তারা জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? এ সম্পর্কে জানতে চাই। তাদের জানার সুবিধার্থে আজকের এই আর্টিকেলে জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়

অনেক সময় মহিলাদের জরায়ুর বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। সেগুলোর মধ্যে জরায়ুর নিচে নেমে যাওয়া অন্যতম একটি। কিন্তু অনেকেই জরায়ু কেন নিচে নামে? এর কারণ সম্পর্কে জানেনা। যার ফলে তারা চিন্তিত হয়ে পড়ে এবং জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? এ ধরনের প্রশ্ন করে থাকে। তাদের জানার সুবিধার্থে আজকের এই আর্টিকেলে জরায়ু কেন নিচে নামে? এর কারণ সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ ছেলেদের চুলের জন্য কোন তেল ভালো

১। অনেক সময় জন্মগত কারণে জরায়ু নিচের দিকে নেমে যায়। যেসব মাংসপেশিগুলো জড়ায় সঠিক স্থান ধরে রাখতে সাহায্য করে সেগুলো জন্মগত ভাবে দুর্বল হয়ে থাকে যার ফলে জরায়ু অনেকটা নিচে নেমে যায়। সাধারণত জরায়ু নিচে নেমে যাওয়ার অন্যতম কারণ এটি।

২। কোন নারী যখন সন্তান ধারণ করে তখন বেশ কিছু কারণে নিচে নেমে থাকে। জরায়ু মুখ সম্পূর্ণ রকমে খোলার আগে যদি চাপ দেওয়া হয় অতিরিক্ত টানাটানির কারণ হতে পারে। বাচ্চা ডেলিভারি হতে দেরি হলে অনেক সময় নিচের দিকে অতিরিক্ত নেমে যায়।

৩। মহিলাদের অধিক বাচ্চা ধারণ এর কারণে নিচের দিকে নেমে যায়। বিশেষ করে আগের মহিলাদের এই সমস্যাটি বেশি দেখা যেত। কারণ সে সময় অধিক পরিমাণে বাচ্চা নেওয়া হতো যার ফলে জরায় নিচের দিকে নেমে যেত।

৪। এছাড়া বয়স বাড়ার সাথে সাথে মাংসপেশি দুর্বল হয়ে পড়ে এবং ইস্ট্রোজেন হরমোন কমে যায়। হরমোন সাপোর্টের অভাবে অনেক মহিলার যারা নিচের দিকে নেমে যায়। সাধারণত জরায়ু নিচে নেমে যাওয়ার অন্যতম কারণ বয়স বাড়ার সাথে সাথে অংশবিশে দুর্বল হয়ে যাওয়া।

জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়

আমরা ইতিমধ্যেই জরায়ু কেন নিচে নামে এর কারণ সম্পর্কে জেনেছি। এখন আমরা খুব সহজেই জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? এই প্রশ্নের উত্তর পেয়ে যাব। আমরা জানি যে জরায়ু বাচ্চা ধারণ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অনেকে মনে করে জরায়ু নিচে নেমে যাওয়া গর্ভধারণের একটি লক্ষণ কিন্তু ধারণাটি সম্পূর্ণরূপে ভুল।

জরায়ু নিচে নেমে যাওয়া গর্ভধারণের কোন লক্ষণ নয়। জরায়ু যদি নিচে নেমে যাই এর ফলে পেটে বাচ্চা আসতে পারে না। যদি কোন নারীর জরায়ু নিচে নেমে থাকে তাহলে বাচ্চার হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে। এটি মহিলার একটি জটিল প্রকৃতির রোগ। তাই কখনো যদি এ রোগের লক্ষণ গুলো দেখা যায় এবং আপনি যদি এই রোগ নির্ণয় করতে পারেন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব গাইনি বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে।

জরায়ু মুখ খোলার উপায়

বিভিন্ন কারণে জরায়ুর মুখ বন্ধ হয়ে যায় আমরা যদি জরায়ু মুখ খোলার উপায় জেনে থাকতে পারি তাহলে খুব সহজেই এই সমস্যার সমাধান করতে পারব। যদি জরায়ুর মুখ বন্ধ হয়ে যায় তাহলে বাচ্চা ধারণ হবে না কখনোই। জরায়ু মুখ খোলার উপায় গুলো নিচে উল্লেখ করা হলো।

আমরা যদি একটু সচেতন হই তাহলেই খুব সহজেই জরায়ু মুখ খোলার উপায় গুলো জেনে নিতে পারবো। জরায়ুর মুখ বন্ধ হয়ে গেলে আমাদের অনেক দুর্ভোগ পোহাতে হয়।

আরো পড়ুনঃ প্রসাবের রাস্তায় মাংস বৃদ্ধি - মহিলাদের প্রসাবের রাস্তায় মাংস বৃদ্ধি

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করে ঘন ঘন সন্তান প্রসব রোধ করতে হবে। অনেক সময় অতিরিক্ত সন্তান প্রসব এর কারণে জরায়ুর মুখ বন্ধ হয়ে যায় যার ফলে উক্ত সমস্যাটি দেখা যায়। তাই আপনাকে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করতে হবে।

যদি জরায়ুর মুখ বন্ধ হয়ে যায় তাহলে দেরি না করে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিতে হবে। বিশেষ করে অবিবাহিত এবং নতুন বিবাহিত মেয়েদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। তাই দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিয়ে এর চিকিৎসা করাতে হবে।

জরায়ু ফোলার কারণ

জরায়ুর বিভিন্ন রকম সমস্যার মধ্যে জরায়ু ফুলে যাওয়া অন্যতম একটি। জরায়ু ফোলার কারণ সম্পর্কে জানতে জানতে হবে। একজন নারীর জন্য অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে জানা জরুরী। কারণ নারীর জন্য জরায়ুর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এর মাধ্যমে মাসিকের সময় সহবাসের সময় গর্ভকালীন সময় বিভিন্ন সময়ের জন্য নিতে হবে।

জরায়ু ফোলার অন্যতম কারণ হলো অল্প বয়সে বিয়ে হওয়া, অল্প বয়সে সন্তান হয়ে যাওয়া, অতিরিক্ত পরিমাণে সহবাস করা। ঘন ঘন সন্তান ধারণ করা। পূর্বে জরায়ুর কোন সমস্যা। পরিষ্কার পরিচ্ছন্নতা করে না রাখা, তামাক জাতীয় দ্রব্য সেবন করার ফলে মেয়েদের জরায়ুর বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। এর মধ্যে জরায়ু ফুলে যাওয়া অন্যতম একটি।

জরায়ু কোথায় থাকে

প্রতিটি মহিলার জন্য জরায়ু খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অনেক নারী মনে করে জরায়ু শুধু সন্তান জন্মদানের জন্যই প্রয়োজন কিন্তু ধারণাটি সম্পূর্ণরূপে ভুল। সন্তান জন্ম ছাড়াও জরায়ু বিভিন্ন রকম কাজে আসে। আমরা অনেকেই জরায়ু কোথায় থাকে এ ধরনের প্রশ্ন করে থাকি। এছাড়া জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? এ ধরনের প্রশ্ন করে থাকে।

পেলভিক অঞ্চলের মধ্যে মুত্রাশয়ের ঠিক পেছনে এবং এর ওপর প্রায় শোয়ানো অবস্থায় এবং সিগময়েড কোলনের সামনে জরায়ুটি অবস্থান করে। মানুষের জরায়ুটি নাশপাতির আকৃতির এবং প্রায় ৭.৬ সেমি লম্বা, ৪.৫ সেমি প্রশস্ত, ৩.০ সেমি পুরু। একটি পরিণত জরায়ু ৬০ গ্রাম ওজনের হয়ে থাকে। জরায়ুটি পেলভিক গহ্বরের মাঝখানে সম্মুখবর্তী তলে অবস্থান করে।

জরায়ু নিচে নেমে গেলে হোমিও চিকিৎসা

জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? আপনি যদি উক্ত বিষয়টি জেনে থাকেন তাহলে এই সমস্যার সমাধান করার জন্য চেষ্টা করুন। জরায়ু নিচে নেমে গেলে হোমিও চিকিৎসা নিতে পারেন। আমরা জানি যে হোমিও চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ এবং খুবই কার্যকরী। জরায়ু নিচে নেমে গেলে হোমিও চিকিৎসা নিয়ে সমস্যার সমাধান করতে পারেন।

চিকিৎসা নিতে হলে আপনাকে প্রথমে পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হতে হবে। আপনার জরায়ু কোন অবস্থানে রয়েছে কিভাবে রয়েছে এ বিষয়টি সম্পর্কে আগে আপনাকে জানতে হবে। বিশেষজ্ঞ ডাক্তার পরামর্শ দিয়ে যদি জরায়ুর নিচে থাকে তাহলে অস্ত্রপ্রচার এর উপযুক্ত চিকিৎসা।

Cystocele - মুত্রথলির একটি অংশ যোনির সামনের দিকের অংশে চাপ দিয়ে ফুলিয়ে তোলে। কাজেই প্রস্রাবে জ্বালা পোড়া, ঘন ঘন প্রস্রাব, প্রস্রাব আটকে থাকা সহ বিভিন্ন সমস্যা হতে পারে।

Enterocele - খাদ্যনালীর একটি অংশ যোনির সামনের দিকের অংশে চাপ দিয়ে ফুলিয়ে তোলে । দাঁড়িয়ে থাকলে টান লাগার মত অনুভূতি এবং পিঠে ব্যথা হয়। শুয়ে থাকলে ব্যথা কমে আসে।

Rectocele - রেক্টাম যোনির দেয়ালের পিছনের অংশে চাপ দিতে পারে। ফলে পায়খানা করতে সমস্যা হয়। ক্ষেত্র বিশেষে যোনির ভিতরে আঙ্গুল দিয়ে রেক্টাম ঠেলে সরিয়ে পায়খানা করতে হয়।

জরায়ু নিচে নেমে আসার ছবি

জরায়ু নিচে নেমে গেলে দেখতে কেমন হয় আমরা অনেকেই এই বিষয়টি জানিনা। যার ফলে গুগলে জরায়ু নিচে নেমে আসার ছবি দেখতে চাই। আপনারা যেন খুব সহজেই এই সমস্যাটি বুঝতে পারেন তার জন্য জরায়ু নিচে নেমে আসার ছবি উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ প্রতিদিন ১০০০ টাকা ইনকাম করার ২০ টি উপায়

ছবিঃ facebook

ছবিঃ shajgoj

আমাদের শেষ কথাঃ জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে, জরায়ু নিচে নেমে গেলে কি বাচ্চা হয়? জরায়ু নিচে নেমে আসার ছবি, জরায়ু নিচে নেমে গেলে হোমিও চিকিৎসা, জরায়ু কোথায় থাকে? জরায়ু ফোলার কারণ, জরায়ু মুখ খোলার উপায়, জরায়ু কেন নিচে নামে? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url