OrdinaryITPostAd

মিসক্যারেজ কেন হয় - কি খেলে মিসক্যারেজ হয়

আসসালামু আলাইকুম! আপনি কি মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় তা সম্পর্কে জানতে চান? এই পোস্টে মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় সে সম্পর্কে জানতে পারবেন। তাই মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় সে সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন বাচ্চা নষ্ট করার কতদিন পর মাসিক হয় ও ৩ মাসের গর্ভবতী লক্ষণ এবং ৩ মাসের গর্ভবতী ছবি সম্পর্কে। পাশাপাশি গর্ভপাতের পর কতদিন রক্তপাত হয় ও বাচ্চা নষ্ট করার কতদিন পর সহবাস করা যায় তা নিয়েও এই পোস্টে আলোচনা করা হবে। তো যারা মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় সে সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় তা সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: মিসক্যারেজ কেন হয় - কি খেলে মিসক্যারেজ হয়

মিসক্যারেজ কেন হয় - কি খেলে মিসক্যারেজ হয়

মিসক্যারেজ এই শব্দটির সাথে আমরা কম পরিচিত হলে এর বাংলা অর্থ গর্ভপাত এর সাথে সবাই পরিচিত। গর্ভপাত বা মিসক্যারেজ কেন হয় কিংবা কি খেলে মিসক্যারেজ হয় তা সম্পর্কে তেমন কারোরই ধারণা থাকে না। কিন্তু একজন মা হিসেবে প্রত্যেক মায়েরই মিসক্যারেজ কেন হয় বা কি খেলে মিসক্যারেজ হয় তা জেনে রাখা দরকার। তো যারা মিসক্যারেজ কেন হয় ও কি খেলে মিসক্যারেজ হয় তা সম্পর্কে অবগত হতে চান তাদের জন্য পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই মিসক্যারেজ কেন হয় বা কি খেলে মিসক্যারেজ হয় সে সম্পর্কে বিস্তারিত। 

মিসক্যারেজ বলতে গর্ভধারণের ২৮ সপ্তাহের মধ্যে কোনো শিশুর মৃত্যু হলে তাকে মিসক্যারেজ বা গর্ভপাত বলে। শতকরা ৫ থেকে ১০ জন নারীর ক্ষেত্রে এমনটা হয়ে থাকে। এর মূল কারণ হলো তারা অবগত নন মিসক্যারেজ কেন হয় বা কি খেলে মিসক্যারেজ হয় তা সম্পর্কে। ফলে অজান্তেই মিসক্যারেজ হয়ে যায়। বিভিন্ন গাইনোকলোজিস্ট হতে জানতে চাওয়া হলে মিসক্যারেজ কেন হয় তা সম্পর্কে তারা অধিকাংশ যেসব কারণ দেখিয়েছেন, 
  • গর্ভধারণ এর সময় ভ্রুণ কম ক্রোমোজম পেলে
  • গর্ভফুল নামক যে অঙ্গের মাধ্যমে মা হতে শিশুর শরীরে রক্ত যায় তার গঠন কাজে ক্রটি হলে
  • মায়ের হরমোন এর সমস্যা থাকলে
  • মায়ের ডায়বেটিস, ব্লাড পেশার, ইত্যাদি থাকলে
  • মায়ের ধুমপান বা মদ্যপানে অভ্যাস থাকলে
  • বিভিন্ন ইনফেকশন যেমন, এইচআইভি, রুভেলা ইত্যাদি থাকলে। 
মিসক্যারেজ কেন হয় তা সম্পর্কে উক্ত কারণ গুলোই বেশি দায়ি। এর পাশাপাশি জেনে রাখা দরকার কি খেলে মিসক্যারেজ হয়। চলুন জেনে নিই কি খেলে মিসক্যারেজ হয় সে সম্পর্কে, 
  • ভিটামিন সি মিসক্যারেজ এর জন্য অনেকটা দায়ি। কোনো মহিলা এটি অতি মাত্রায় খেলে তার গর্ভপাত হওয়ার সম্ভাবনার থাকে।
  • পুদিনার তেল বা পুদিনার চা যা দিনে ৩ থেকে ৪ বার খেলে মহিলারা ক্লান্তি অনুভব করে ও শরীরে ঘাম হয়। এগে গর্ভপাতো সম্ভাবনা থাকে।
  • পেঁপে মিসক্যারেজ এর জন্য অনেকটা ঝুকিপূর্ণ খাবার। এগুলো বেশি খেলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা থাকে।
  • আনারস একটি উপকারী ফল হলেও এটি মিসক্যারেজ এর কারণ হতে পারে। ফলে ডাক্তাররা মহিলাদের গর্ভবতী সময়ে এটি থেকে বিরত থাকতে বলেন।
  • গ্রীন টি শরীরের জন্য উপকারী হলে গর্ভবতী মহিলাদের জন্য এটি মোটেও খাওয়া উচিত নয়। কেননা এতে থাকা উপাদান মিসক্যারেজ এর কারণ হতে পারে।

বাচ্চা নষ্ট করার কতদিন পর মাসিক হয়

মাসিক বা পিরিয়ড একটা মহিলার জন্য অনেক গুরুত্বপূর্ণ। বাচ্চা নষ্ট করার কতদিন পর মাসিক হয় তা সম্পর্কে অনেকে অবগত নয়। ফলে মিসক্যারেজ এর পরে মাসিক না হলে আতংকে পরে যায় অধিকাংশ মহিলা। বাচ্চা নষ্ট করার কতদিন পর মাসিক হয় তা সম্পর্কে বলতে গেলে, এটি মহিলার শরীরের ওপর নির্ভর করে। নির্দিষ্ট করে বলা যাবে না এটা কখন হয়। তবে বাচ্চা নষ্ট করার দিন থেকে ২৮ থেকে ৩২ দিনের মধ্যে এটি হয়। তবে অনেকের এটি দেরিতেও হয়ে থাকে।

৩ মাসের গর্ভবতী লক্ষণ - ৩ মাসের গর্ভবতী ছবি

অনেক নারী গর্ভবতী হলে নিজেরাও টের পায়না যে সে গর্ভবতী হয়েছে। সাধারণত গর্ভবতী হওয়ার ৩ মাস থেকেই বুঝা যায়। ৩ মাসের গর্ভবতী লক্ষণ গুলো জানা থাকলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন। কিংবা ৩ মাসের গর্ভবতী ছবি থেকেও এর ধারণা পাবেন। তাই এই পাঠে আমরা ৩ মাসের গর্ভবতী লক্ষণ ও ৩ মাসের গর্ভবতী ছবি দেখাব। যাতে অতি সহজে বুঝা যায় যে গর্ভবতী হয়েছে। 
  • বাচ্চাদের হেঁচকি উঠতে পারে৷ ফলে পেটে কয়েক মিনিট ধরে তালে তালে আওয়াজ হতে পারে
  • বমি বমি ভাব দেখা দেয়
  • হরমোনের অভাবে শরীর ক্লান্তি অনুভব হতে পারে 
  • উচ্চ প্রোজেস্টরন এর ফলে হজমে ধীর গতি দেখা দেয়
  • হরমোন এর পরিবর্তন এর ফলে পেটে ও পিঠে ব্যাথা অনুভব হতে পারে, ইত্যাদি। 
এর পাশাপাশি দেখে নিন ৩ মাস গর্ভবতী নারীদের পেট কেমন হতে পারে। তাহলে অতি সহজে এটা বুঝতে সুবিধা হবে।
সোর্স ইমেজ: Shutterstock

সোর্স ইমেজ: Momjunction

গর্ভপাতের পর কতদিন রক্তপাত হয়

গর্ভপাত হলে শরীরে কিছু সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হলো রক্তপাত। অনেকের মনে প্রশ্ন জাগে যে গর্ভপাতের পর কতদিন রক্তপাত হয়। গর্ভপাতের পর কতদিন রক্তপাত হয় তা সম্পর্কে সঠিক ব্যাখ্যা দিতে গেলে,  গর্ভপাতের পরে ইউটেরাইন মিউকোসাটি ক্ষতিগ্রস্থ হয়। যার ফলে রক্ত ক্ষরণ হয়। গর্ভপাত এর পরে ২ সপ্তাহ পর্যন্ত এটি হয়। তবে অনেকের এটি ৩ সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে। যদি দীর্ঘ সময় ধরে হয়ে থাকে তাহলে ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত। 

বাচ্চা নষ্ট করার কতদিন পর সহবাস করা যায় 

মিসক্যারেজ বা বাচ্চা নষ্ট করার কতদিন পর সহবাস করা যায় তা অনেক স্বামী স্ত্রীরই অজানা। ফলে তারা বিপাকে পরে যায় কখন থেকে তার পুণরায় সহবাস করতে পারবে। বাচ্চা নষ্ট করার কতদিন পর সহবাস করা যায় এ সম্পর্কে বিভিন্ন ডাক্তারের তথ্য মতে, এটি সম্পূর্ণ মহিলার সুস্থতার ওপর নির্ভর করে। তবে মিসক্যারেজ বা গর্ভপাত এর পরের মাসিক ভালো হওয়ার পরে সহবাস করা উত্তম। তো নিশ্চয়ই বুঝতে পেরেছেন বাচ্চা নষ্ট করার কতদিন পর সহবাস করা যায় সে সম্পর্কে। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url