OrdinaryITPostAd

ঈমান বৃদ্ধির দোয়া - ঈমান বৃদ্ধি করার বই

আসসালামু আলাইকুম! আপনি কি ঈমান বৃদ্ধির দোয়া ও ঈমান বৃদ্ধি করার বই সম্পর্কে জানেন? এই পোস্টে ঈমান বৃদ্ধির দোয়া ও ঈমান বৃদ্ধি করার বই সম্পর্কে জানতে পারবেন। তাই ঈমান বৃদ্ধির দোয়া ও ঈমান বৃদ্ধি করার বই সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

ঈমান বৃদ্ধির দোয়া

এছাড়াও ঈমান মজবুত করার উপায় বা মজবুত ঈমান ও আল্লাহর হেদায়েত পাওয়ার উপায় এবং ঈমান দুর্বল হওয়ার কারণ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি দুর্বলতা দূর করার দোয়া সম্পর্কেও জানতে পারবেন। যারা ঈমান বৃদ্ধির দোয়া ও ঈমান বৃদ্ধি করার বই সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন ঈমান বৃদ্ধির দোয়া ও ঈমান বৃদ্ধি করার বই সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: ঈমান বৃদ্ধির দোয়া - ঈমান বৃদ্ধি করার বই

ঈমান বৃদ্ধির দোয়া

ইমান হলো একজন মুমিন ব্যক্তির আসল সম্পদ। কিন্তু বর্তমানে আমরা দুনিয়াময় হয়ে জীবন পরিচালনা করছি। যা কখনোই ভালো ফলাফল বয়ে আনবে না। যার জন্য আমাদের বৃদ্ধি করতে হবে ইমান। এখন অনেকে বলতে পারে ঈমান বৃদ্ধির দোয়া কি? যারা ঈমান বৃদ্ধির দোয়া সম্পর্কে অবগত নয় তাদের জন্য এই পাঠটি গুরুত্বপূর্ণ। এই পাঠে আমরা ঈমান বৃদ্ধির দোয়া নিয়ে আলোচনা করবো। তাই ঈমান বৃদ্ধির দোয়া সম্পর্কে জানতে অবশ্যই পাঠটা গুরুত্ব সহকারে পড়বেন। চলুন জেনে নিই ঈমান বৃদ্ধির দোয়া নিয়ে বিস্তারিত। 


ইমান বৃদ্ধির অন্যতম উপায় হলো ইবাদত। যে যত বেশি আল্লাহ'র আনুগত্য লাভের জন্য ইবাদত করবে আল্লাহ তার অন্তরে ইমান কে প্রশস্ত করবে। এছাড়া প্রথমে ঈমান আনতে হবে যার জন্য ইবাদত এর কোনো বিকল্প নেই। তারপর মুসলিম ব্যক্তি পরিচিত হোক আর না হোক সালাম বিনিময় করবে, সালাম বিনিময় ঈমান লাভের উপকরণ। পাশাপাশি রোজা, যাকাত, কুরআন তিলাওয়াত, ইত্যাদি হলো ইমান বৃদ্ধির অন্যতম মাধ্যম। 
তবে ইমান বৃদ্ধি তখনই হবে যখন ব্যক্তির মধ্যে অন্তর পরিষ্কার ও অহংকার মুক্ত হবে। কারণ অহংকার নিয়ে কখনো নিজের অন্তরে ইমান বৃদ্ধি করা যায় না।  তাছাড়া মানুষের সাথে সুন্দর ও পরিমার্জিত ব্যবহারও আরেকটা মাধ্যম। এমনকি ঈমান বৃদ্ধির দোয়াটি নিয়মিত পাঠ করতে পারেন।

উচ্চারণ: রাব্বানা লাতুজিগ কুলুবানা বা’দা ইজ হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান, ইন্নাকা আনতাল ওয়াহাব। (সুরা আলে ইমরান, আয়াত : ০৮)

অর্থ: হে আমাদের প্রতিপালক! আমাদের সঠিক পথপ্রদর্শনের পর আপনি আমাদের অন্তর বাঁকা করে দিয়েন না এবং আপনি আমাদের প্রতি করুণা করুন, নিশ্চয়ই আপনিই মহান দাতা।

নিয়মিত দোয়াটি পাঠ করুন ও উপরের মাধ্যম গুলো অনুসরণ করুন। আশা করি আপনার ইমান বৃদ্ধি পাবে ধীরে ধীরে। নিশ্চয়ই ঈমান বৃদ্ধির দোয়া সম্পর্কে ধারণা পেয়েছেন৷ এর পাশাপাশি যারা ঈমান দুর্বল হওয়ার কারণ ও দুর্বলতা দূর করার দোয়া এবং ঈমান বৃদ্ধি করার বই সম্পর্কে জানতে নিচের পাঠ গুলো পড়ুন। 

ঈমান দুর্বল হওয়ার কারণ - দুর্বলতা দূর করার দোয়া

ঈমান দূর্বল হওয়ার কারণ এর জন্য অনেকে ইবাদত থেকে দূরে সরে যায়। ফলে মানুষ ধীরে ধীরে আল্লাহ'র কাছ থেকে দূরে সরে যায়৷ কিন্তু অনেকেই জানে না যে ঈমান দুর্বল হওয়ার কারণ কি কিংবা দুর্বলতা দূর করার দোয়া সম্পর্কে। এই পাঠে আমরা ঈমান দুর্বল হওয়ার কারণ ও দুর্বলতা দূর করার দোয়া গুলো নিয়ে আলোচনা করবো। ঈমান দুর্বল হওয়ার কারণ গুলো হলো

  • হারাম কাজে লিপ্ত থাকা
  • অন্তরে কাঠিন্য ভাব থাকা
  • মন দিয়ে ইবাদত না করা
  • অকারণে ঝগড়া বিবাদ করা
  • বিনা দোষে কাউকে শাস্তির সম্মুখীন করা
  • অন্তরে অহংকার ভাব আনা 
  • মিথ্যা কথা বলা
  • কথা ও কাজে অমিল
  • অন্যের বিপদে খুশি হওয়া, ইত্যাদি। 

উক্ত কারণে মানুষের ইমান দূর্বল হয়ে পড়ে। এর জন্য মনে মনে দোয়া ও বেশি করে প্রার্থনা করতে হবে। পাশাপাশি দুর্বলতা দূর করার দোয়া হিসেবে বেশি বেশি দরুদ শরীফ ও কুরআন তিলাওয়াত করুন। আশা করি এতক্ষণে বুঝতে পেরেছেন। এছাড়া ঈমান বৃদ্ধি করার বই ও ঈমান মজবুত করার উপায় জানতে সম্পূর্ণ পোস্ট এর সাথে থাকুন। 

ঈমান বৃদ্ধি করার বই

ঈমান বৃদ্ধি করার বই অনেক গুলো রয়েছে। তবে ঈমান বৃদ্ধি করার বই কোন গুলো সর্বোত্তম বা ভালো তা সম্পর্কে সবার ধারণা থাকে না। তাই আপনাদের সুবিধার্থে ঈমান বৃদ্ধি করার বই হিসেবে কিছু বইয়ের নাম উল্লেখ করবো যা অনেক ভালো বই। ঈমান বৃদ্ধি করার বই গুলো পড়ে অনেকটা পরিবর্তন করতে পারবেন নিজেকে। ঈমান বৃদ্ধি করার বই নিম্নরুপ

  • ডাবল স্ট্যান্ডার্ড 
  • প্যারাডক্সিক্যাল সাজিদ (আরিফ আজাদ)
  • জার্নি টু আল্লাহ (ইমাম আহমেদ)
  • সত্য কথন
  • তাওহীদের ডাক

ঈমান মজবুত করার উপায় - মজবুত ঈমান

একজন মুসলিম ব্যক্তি তখনই পরিপূর্ণ মুসলিম হয়ে উঠতে পারে যখন তার মধ্যে ঈমান থাকে। তাই আমাদের সকলের এই বিষয়টা গুরুত্ব দিতে হবে। এর পাশাপাশি ঈমান মজবুত করার উপায় গুলো জেনে রাখা উচিত। না হলে মজবুত ঈমান গড়ে তোলা সম্ভব না। ঈমান মজবুত করার উপায় কিংবা মজবুত ঈমান গড়তে যে উপায় গুলো অবলম্বন করে পারেন-
  • কুরআন ও সুন্নাহ কে ভালো ভাবে আঁকড়ে ধরা
  • বেশি বেশি নেক আমল করা 
  • মন থেকে ইবাদত করা
  • খারাপ কাজ থেকে বিরত থাকা
  • অপরের সমস্যায় এগিয়ে তাকে যথাসাধ্য সাহায্য করা
  • মিথ্যা থেকে বেঁচে থাকা
  • মুসলিম ভাইকে দেখলে সালাম প্রদর্শন করা
  • কুরআন তিলাওয়াত করা, ইত্যাদি। 

আল্লাহর হেদায়েত পাওয়ার উপায়

আল্লাহর হেদায়েত বড় এক নিয়ামত বান্দার জন্য। কারণ আল্লাহর হেদায়েত তারাই পায় যারা আল্লাহর প্রিয় বান্দা। তাই আল্লাহর হেদায়েত পেতে হলে আগে আল্লাহ এর প্রিয় বান্দা হিসেবে তৈরি করতে হবে নিজেকে। যার জন্য আল্লাহর হেদায়েত পাওয়ার উপায় গুলো জেনে রাখতে হবে। আল্লাহর হেদায়েত পাওয়ার উপায় হলো বেশি বেশি আল্লাহর শুকরিয়া আদায় করা। মনে প্রাণে বিশ্বাস করা যে আল্লাহ যা করে ভালোর জন্য করেন। নিজেকে ইসলামের পথে ফিরে আনা ও নামাজ কায়েম করা। কুরআন তিলাওয়াত এর পাশাপাশি এই দোয়াটি পড়ুন-


উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল হুদা ওয়াততুক্বা ওয়াল আফাফা ওয়াল গিনা।’

অর্থ: ‘হে আল্লাহ! আমি তোমার কাছে সুপথ, আল্লাহ ভীতি,  চরিত্রের নির্মলতা ও অভাব মুক্তির প্রার্থনা করছি।’ (তিরমিজি)
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url