OrdinaryITPostAd

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে জানা অত্যন্ত জরুরী বিশেষ করে যারা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চায়। বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ও রয়েছে। সেজন্য ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে আমাদের সম্পন্ন পরিষ্কার ধারণা থাকতে হবে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা নিচে উল্লেখ করা হলো।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

তাহলে চলুন দেরি না করে ঝটপট ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। বক্তব্য বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

বাংলাদেশে অনেক মেধাবী শিক্ষার্থী আছে যারা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় পড়ার মতো যোগ্যতা রাখে কিন্তু ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে না জানার কারণে তারা তাদের সুযোগটা মিস করে যায়। যদি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তাহলে আপনার অবশ্যই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে জানা উচিত।

আরো পড়ুনঃ অতিরিক্ত প্রস্রাব হলে কি করণীয়

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি হল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। পৃথিবীর শীর্ষ ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান রয়েছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের। কল রিপোর্ট অনুযায়ী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮তম এবং ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে।

স্বাধীনতার ভর্তি করার ক্ষেত্রে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় খুবই নির্বাচনী। আপনি যদি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে চান তাহলে আপনার গড় জিপিএ ৩.৭ হতে হবে এবং বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন যেমন ইংরেজি ভাষা ভালোভাবে জানতে হবে। আপনি যদি ইংরেজি ভালোভাবে না জানেন তাহলে আপনি কখনোই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে পারবেন না।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য সিজিপিএ ৩.৩ থেকে ৩.৭ কে তারা সেকেন্ড ক্লাস জিপিএ বলে। অর্থাৎ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা হিসেবে আপনার সিজিপিএ থাকতে হবে নূন্যতম ৩.৩ থেকে ৩.৭ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হলে আপনাকে ইংরেজি ভাষার উপরে দক্ষ হতে হবে। আপনি যদি ইংরেজি ভাষার উপর দক্ষ হতে না পারেন তাহলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন না।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ

বিশ্বের মধ্যে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হলো কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। আমাদের বাংলাদেশ থেকে অনেকে এখানে পড়ার সুযোগ পাই। আবার অনেকেই পড়তে চাই কিন্তু ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ সম্পর্কে যাদের কোন ধারণা নেই। ভুক্ত বিশ্ববিদ্যালয় পড়তে যাওয়ার আগে আপনাকে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ সম্পর্কে জানতে হবে।

সে সকল আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বপ্ন স্কলারশিপ নিয়ে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করা। তাদের ফুল-ফ্রি স্কলারশিপের মাধ্যমে  যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের সুযোগ দিচ্ছে "গেটস ক্যামব্রিজ স্কলারশিপ" প্রোগ্রাম।

এই স্কলারশিপের  অধীনে শিক্ষার্থীরা  পিএইচডি, এমএসসি বা এমএলিট, বা এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। বাংলাদেশসহ সকল দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। মার্কিন ছাত্রদের জন্য টিউশন তাই বেশিরভাগ কোর্সের জন্য প্রতি বছর US$32,800-45,900 এর মধ্যে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত

বিশ্বের সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় অন্যতম একটি। আমরা অনেকেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত? এ বিষয়টি সম্পর্কে জানিনা। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করার আগে অবশ্যই আমাদেরকে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত? এ বিষয়গুলো জেনে নেওয়া উচিত।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডের ক্যামব্রিজ শহরে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। এটি ইংরেজিভাষী বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরে এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলির একটি হিসেবে পরিগণিত। প্রাচীন নথিপত্র অনুসারে ১২০৯ সালে অক্সফোর্ডের কিছু পণ্ডিতব্যক্তি স্থানীয় লোকদের সাথে বিবাদের জের ধরে শহর ছেড়ে চলে যান।

আরো পড়ুনঃ যক্ষ্মা রোগের লক্ষণ - টিবি রোগের লক্ষণ ও প্রতিকার

ক্যামব্রিজ শহরে এসে নিজেদের সংগঠন গড়ে তোলেন। এটিই পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। কেমব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দুইটিকে একত্রে অনেক সময় "অক্সব্রিজ" নামে ডাকা হয়। একে অপরের দীর্ঘস্থায়ী প্রতিদ্বন্দ্বী বিশ্ববিদ্যালয় দুইটি বহু শতাব্দী যাবৎ ইংরেজ সমাজ ও সংস্কৃতির অংশ।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা জানা থাকলে আমরা খুব সহজে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ সম্পর্কে তথ্য নিতে পারবো। বাংলাদেশ থেকে অনেক মেধাবী শিক্ষার্থীরা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার সুযোগ পাই। আপনি যদি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে চান তাহলে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ সম্পর্কে ধারণা থাকতে হবে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের  স্কলারশিপের মাধ্যমে এমবিএ প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ দিচ্ছে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, জজ বিজনেস স্কুল। বোস্তানি ফাউন্ডেশনের "কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এমবিএ স্কলারশিপ" এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ১৫ মে ২০২৩।

সুযোগ - সুবিধাসমূহঃ

১। ৭৫% টিউশন ফি মওকুফ করা হবে।

২। বিনামূল্যে আবাসনের ব্যবস্থা করা হবে।

৩। ভ্রমণ খরচ প্রদান করা হবে।

৪। বোস্তানি ফাউন্ডেশন কর্তৃক দুই মাসের ইন্টারসিপ সুবিধা দেওয়া হবে।

আরো পড়ুনঃ নগদ উদ্যোক্তা অ্যাকাউন্ট খোলার নিয়ম

যোগ্যতাসমূহঃ 

১। এই স্কলারশিপের যে কোন দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

২। আবেদন করার জন্য অবশ্যই ভালো ব্যাকগ্রাউন্ডের হতে কারি হতে হবে।

৩। কেমব্রিজের এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পেতে হবে।

৪। স্নাতকে ভালো ভালো ফলাফল করতে হবে

আমাদের শেষ কথাঃ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা কেমব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত? কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

আপনি যদি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তাহলে অবশ্যই এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url